প্রাচীন পাথরে জীবন্ত রঙ

|

৪০ হাজার বছর প্রাচীন পাথরে আকাঁ শিল্পকর্মে রংয়ের জৌলুস এখনও ম্লান হয়নি বরং এই রং এখনও জীবন্ত। গবেষকরা বলছেন, এই শিল্পকর্মের রংয়ে রয়েছে প্রাণের অস্তিত্ব। প্রাচীন এই শিল্পকর্মে ব্যাকটেরিয়া এবং শৈবাল জন্মেই এই শিল্পকর্মকে জীবন্ত রং দিয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। খবর বিবিসি অনলাইন-এর।

৪০ হাজার বছরের প্রাচীন পাথরে আঁকা এই শিল্পকর্মের খোঁজ পাওয়া গেছে অস্ট্রেলিয়ার পশ্চিমাংশে। ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের গবেষকরা সম্প্রতি পাথরে আঁকা জীবন্ত এই শিল্পকর্মগুলোর সন্ধান পেয়েছেন। গবেষকরা বলছেন, এই শিল্পকর্ম জীবন্ত এবং এতে প্রাণের সঞ্চার ঘটেছে।


গবেষকরা জানিয়েছেন, পাথরে আঁকা অনেক শিল্পকর্মই শত বছরের মধ্যেই বিবর্ণ হয়ে যায়। কিন্তু প্রাচীন পাথরে খোদাই এই শিল্পকর্ম ৪০ হাজার বছর পেরিয়েও এখন জৌলুস হারায়নি।

গবেষকরা আরো জানিয়েছেন, এই ধরনের শিল্পকর্মকে ‘ব্রাডশ আর্ট’ বলে। সময়ের সঙ্গে ব্রাডশ আর্ট টিকে থাকার কারণ হলো এই শিল্পকর্মের গায়ে বাস করা রঙিন ব্যাকটেরিয়া এবং শৈবাল। এই ক্ষুদ্র প্রাণই রঙীন করে রেখেছে প্রাচীন এই শিল্পকর্মকে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই শিল্পকর্মের নামকরণ করা হয়েছে ১৯ শতকের প্রকৃতিবিদ ব্রাডশ-এর নাম অনুসারে। তিনি অস্ট্রেলিয়ার কিম্বার্লি অঞ্চলে ১৬ টি স্থানে পাথরে আঁকা এই শিল্পকর্মের খোঁজ পেয়েছিলেন।

সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, গবেষকরা ব্রাডশ আর্টের টাসেল এবং সাশ নামের দুটি প্রধান ধরন নিয়ে গবেষণা করেছেন। গবেষকরা দেখেছেন, এই শিল্পকর্মে কোনো রং নেই বরং সেখানে রয়েছে প্রাণের চিহ্ন।

গবেষকরা এই শিল্পকর্মের মধ্যে খোঁজ পাওয়া প্রাণের নাম দিয়েছেন ‘লিভিং পিগমেন্ট’ বা ‘জীবন্ত রং’।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger