3) যাদের ইন্টারনেট স্পিড কম তাদের জন্য পেজ দ্রুত লোড করার একটি টিপস এবং ফেসবুক সম্পর্কিত একটি টিপস

|
যাদের ইন্টারনেট স্পিড কম তাদের কোন সাইটে ঢোকার সময় হা করে বসে থাকতে হয়। আমার মত যাদের নেট স্পিড ৩ কেবি/সেকেন্ড পার হয় না তাদের জন্য ফায়ারফক্সের একটা টিপস দিচ্ছি। 

আপনি ফায়ারফক্সের ক্যাশ বাড়াতে পারেন এতে ওয়েব সাইট দ্রুত লোড হবে। কারন ক্যাশে কোন ওয়েব সাইটে যে সব জিনিস বার বার লোড করতে হয় সেগুলো সংরক্ষন করে। এতে ঐ ওয়েব সাইট চালু করলে ইন্টারনেট থেকে শুধু যে গুলো পরিবর্তন হয় বেশীর ভাগ সময় শুধু লেখাই পরিবর্তন হয় সেগুলো লোড করে। এতে নেটের উপর চাপ কমে এবং আপনার কাছে মনে হবে ওয়েব সাইট দ্রুত লোড হয়েছে। ক্যাশ বাড়ানোর জন্য ফায়ারফক্সের Tools থেকে Options এ ক্লিক করুন। তারপর Advanced ট্যাব থেকে Network ট্যাবে ক্লিক করুন। এবার Use up to বক্সে 256 বা আপনি যত মেগাবাইট ক্যাশের সাইজ দিতে চান দিয়ে OK তে ক্লিক করুন। ক্যাশ যত বড় হবে তত বেশী ওয়েব সাইট আপনার ক্যাশে জমা হতে পারবে।

ফেসবুকের জন্য এবার একটি টিপস দেই। যারা ফেসবুকে চ্যাট করেন না, শুধু নিউজ ফিড দেখেন তারা ফেসবুক m.facebook.com ঠিকানা দিয়ে ফেসবুকে ঢুকতে পারেন। এতে আপনার নেট স্পিড কম হলেও দেখবেন কত দ্রুত চালু হবে। m.facebook.com হল ফেসবুকের মোবাইল ভার্সন। আর আপনি চ্যাট করার জন্য ডিগসবাই (Digsby) ব্যবহার করতে পারেন। এতে আপনি কম নেট ইউজ করে শান্তি মত চ্যাট করতে পারবেন। কারন ডিগসবাই খুব কম নেট ইউজ করে।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger