প্রোগ্রাম বানিয়ে তথ্য চুরি করেছে গুগল প্রোগ্রামার

|
সম্প্রতি জানা গেছে, গুগলের এক ইঞ্জিনিয়ার বাড়িতে অবস্থিত দুর্বল নিরাপত্তা ব্যবস্থার ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার একটি প্রোগ্রাম তৈরি করেছিলেন। খবর বিবিসির।


সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)-এর তদন্তের পূর্ণ প্রতিবেদন প্রকাশ করেছে গুগল। সেখানে এফসিসি জানিয়েছে, ওই ইঞ্জিনিয়ার অন্ততপক্ষে দু’জন সহকর্মীকে তার এই প্রোগ্রামের কথা জানালেও স্ট্রিট ভিউ টিমের সিনিয়র কর্মকর্তারা এই পরিকল্পনা সম্পর্কে জানতেন না।

স্ট্রিট ভিউ প্রোগ্রামে গাড়ি থেকে ছবি তোলার সময় দুর্বল নিরাপত্তা ব্যবস্থার হোম ওয়াই-ফাই থেকে ইমেইল ঠিকানা, ব্রাউজিং হিস্ট্রি ইত্যাদি ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার ওই প্রোগ্রাম তৈরি করেন তিনি। প্রোগ্রামটি ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত সময়ে যেসব এলাকায় ছবি তোলা হয়েছে সেসব এলাকায় এই অবৈধ তথ্য সংগ্রহের কাজ করেছে।

নাম প্রকাশ না করে প্রকাশিত তদন্তের রিপোর্টটিতে বলা হয়েছে, ওই ইঞ্জিনিয়ার এসব তথ্য রিভিউ করে তা কিভাবে গুগলের অন্যান্য প্রকল্পের কাজে লাগানো যায়, সে পরিকল্পনা করেন। কিন্তু এ সম্পর্কে সিনিয়র কর্মকর্তারা কিছুই জানতেন না বলে তদন্তে প্রকাশ হয়েছে।

এই ঘটনায় ২৫ হাজার ডলার জরিমানা করা হলেও এফসিসি জানিয়েছে, গুগল কোনো আইন ভঙ্গ করেনি। এ ব্যাপারে গুগল জানিয়েছে, তারা স্বচ্ছতার কারণে এফসিসির তদন্তের রিপোর্ট থেকে কেবল নামগুলো মুছে দিয়ে প্রকাশ করেছে। এ ব্যাপারে তাদের মন্তব্য, ‘এফসিসির কিছু বিবৃতির সঙ্গে আমরা একমত না হলেও আমরা আইন ভঙ্গ করিনি-এ ব্যাপারে আমরা একমত।’

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger