পর্নোগ্রাফি বন্ধ করা সম্ভব নয় : বৃটিশ আইএসপি

|

সম্প্রতি বৃটেনের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী এড ভেইজি জানিয়েছেন, ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল পর্নোগ্রাফিক সামগ্রী ব্লক বা বন্ধ করতে পদক্ষেপ নেয়া হবে। কিন্তু তার এই বক্তব্যের জবাবে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, কাজটি করা বস্তুতঃ অসম্ভব। খবর বিবিসি টেকনোলজির।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, সানডে টাইমস-কে দেয়া এক সাক্ষাৎকারে এড জানিয়েছেন, শীগগিরিই ইন্টারনেট থেকে পর্নোগ্রাফিক সামগ্রী সরিয়ে নিতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) গুলোর সঙ্গে যোগাযোগ করা হবে। অবশ্য পরে সংশ্লিষ্ট অধিদপ্তরের মুখপাত্রের বরাতে নিশ্চিত হওয়া গেছে, আইএসপিগুলোর সঙ্গে আলোচনার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। জানা গেছে, পর্নোগ্রাফিক সাইটের সামগ্রী দেখার আগে ব্যবহারকারীর বয়স প্রমাণ করার কোনো পদ্ধতির কথা ভাবছে বৃটিশ সরকার।


এদিকে সরকারের এই প্রস্তাবের জবাবে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন (আইএসপিএ) এর সেক্রেটারি জেনারেল নিকোলাস ল্যান্সম্যান বলেছেন, ‘আমরা বিশ্বাস করি শিশুদের পর্নোগ্রাফিক সামগ্রী দেখা থেকে বিরত রাখার দায়িত্ব তার অভিভাবকদের উপর।’

তিনি জানান, ‘পুরো বিষয়টাকে আটকে না দিয়ে শিশুদের নিরাপদ রাখার জন্য যেসব টুল রয়েছে সেগুলো ব্যবহার করাই শ্রেয়।’ উল্লেখ্য, দেশটির আইএসপিএ পর্নোগ্রাফিক সামগ্রী দেখা থেকে শিশুদের নিরাপদ রাখার জন্য বাসাবাড়ির কম্পিউটারে ব্যবহারযোগ্য বিভিন্ন টুল বা মাধ্যম সরবরাহ করে থাকে। তবে শিশুদের পর্নোগ্রাফিক সামগ্রী থেকে দূরে রাখার জন্য আরও কী উপায় অবলম্বন করা যায় এ বিষয়ে সরকারের সঙ্গে আলোচনায় বসছে আইএসপিএ, এমনটাই জানিয়েছেন তিনি।

এদিকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান  টিমিকো’র প্রধান প্রযুক্তিবিষয়ক কর্মকর্তা (সিটিও) ট্রেফর ডেভিস দাবি করেছেন, পুরো পর্নোগ্রাফিক সামগ্রী ব্লক করে দেয়া প্রযুক্তিগতভাবেই অসম্ভব। তিনি জানিয়েছেন, ইন্টারনেটে ওয়েব ছাড়াও ফাইল শেয়ারিং নেটওয়ার্ক, নিউজ গ্রুপ, ডিসকাশন বোর্ড ইত্যাদি বিভিন্ন উপায়ে পর্নোগ্রাফিক সামগ্রী ছড়িয়ে থাকে। তাই একেবারে ব্লক করে দিতে চাইলেও তা আসলে সম্ভব নয়।

তবে পর্নোগ্রাফি থেকে শিশুদের দূরে রাখতে সরকার ও আইএসপির আলোচনায় নতুন কোনো পদ্ধতি বের করতে পারে কি না সেই অপেক্ষায়ই আছেন এখন সংশ্লিষ্টরা।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger