হীরার তৈরি গ্রহের সন্ধান লাভ

|

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা এমন একটি গ্রহ আবিষ্কার করেছেন যা পুরোটাই হীরা দিয়ে তৈরি! ওয়াসপ ১২বি নামের হীরার তৈরি এই গ্রহটি তৈরি হয়েছে কার্বনের যৌগ দিয়েই। খবর টেলিগ্রাফ অনলাইনের।

নাসার স্পিটজার স্পেস টেলিস্কোপ ব্যবহার করে এই গ্রহটির সন্ধান পেয়েছেন গবেষকরা। গ্রহটি পৃথিবী থেকে ১ হাজার ২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত।

গবেষকদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, উচ্চ মাত্রার কার্বনসমৃদ্ধ, পাথুরে গ্রহটি হীরা বা গ্রাফাইটের তৈরি এই তত্ত্বটিকে সমর্থন করে। এই গ্রহে অনেক বেশি ঘনত্বের কার্বন যৌগ থাকার কারণেই গবেষকরা হীরক গ্রহ বলছেন। উল্লেখ্য, হীরা হলো কার্বনের একটি রূপ।

গবেষক ডা. নিক্কো মধূসুদন জানিয়েছেন, এই গ্রহের পাহাড় এবং মাটি হীরা দিয়ে তৈরি। তবে, এইরকম পাথুরে হীরা বিশিষ্ট গ্রহ খুঁজে পাওয়া বেশ দুষ্কর।

গবেষণার ফল প্রকাশিত হয়েছে নেচার সাময়িকীতে।

গবেষকরা জানিয়েছেন, গ্রহটি যে নক্ষত্রকে ঘিরে  কক্ষপথে আবর্তন করছে সে তুলনায় বেশ অনুজ্জ্বল। এই গ্রহটির তাপমাত্রাও অনেক বেশি। এটি আমাদের সৌরমণ্ডলের বৃহস্পতি গ্রহের মতোই কোনো গ্যাসীয় গ্রহ হতে পারে যারা পুরোটাই কার্বনের তৈরি। গ্রহটিতে অক্সিজেন বা পানি থাকার সম্ভাবনা খুবই কম। তবে তরল হিসেবে এই গ্রহপৃষ্ঠে কার্বনের কোনো যৌগের অস্তিত্ব থাকতে পারে।

গবেষকরা আরো জানিয়েছেন, ওয়াসপ ১২বি গ্রহটির কেন্দ্রীয়ভাগে থাকতে পারে তরল হীরা বা কার্বনের অন্য কোনো রূপ। আর এমন গ্রহ আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতেও থাকার সম্ভাবনা প্রবল।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger