আসছে লুকানো দৃশ্য ধারণ করার ক্যামেরা!

|

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা একটি লেজার ক্যামেরা তৈরি করেছেন যা ঘরের কোনে বা আড়ালে লুকানো কোনো বস্তুর ছবি তুলতে সক্ষম হবে। বলা হচ্ছে, কোনো দৃশ্যের ছবি তুলতে আল্ট্রা-শর্ট, হাই ইনটেনসিটি লেজার রশ্মি ব্যবহার করা হয় এই ক্যামেরায়। খবর বিবিসি অনলাইনের।

গবেষকদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, কোনো বস্তু থেকে প্রতিফলিত হওয়া অল্প পরিমাণ আলো সংগ্রহ করে পরিপার্শ্বের সাধারণ একটি চিত্র তৈরি করতে সক্ষম হয় এই লেজার ক্যামেরা। এর ফলে ঘরের কোনো লুকানো বা আড়ালে থাকা যে কোনো বস্তুর ছবিও তোলা সম্ভব হয়।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, লেজার রশ্মি ব্যবহার করে ছবি তোলার এই ডিভাইসটি তৈরি করেছেন এমআইটি বা ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা। এই ডিভাইসটি অনুসন্ধান, উদ্ধার তৎপরতা এবং রোবটের চোখের দৃষ্টি হিসেবে ব্যবহার করা যাবে।

এমআইটি মিডিয়া ল্যাবের ‘ক্যামেরা কালচার’ গ্রুপের প্রধান গবেষক রমেশ রাস্কার জানিয়েছেন, ‘এক্স-রে ছাড়াই এক্স-রের মতো কাজ করার প্রযুক্তি এটি’।

গবেষকরা জানিয়েছেন, এই ডিভাইসটিতে ফেমটোসেকেন্ড লেজার রশ্মি ব্যবহার করা হয়েছে। ফেমটোসেকেন্ড আলোক রশ্মি হলো উচ্চমাত্রার আলোক উৎস যা অতি অল্প মাত্রার আলোর বিচ্ছুরণ
ঘটাতে পারে যা সময়ের হিসেবে এক সেকেন্ডের কোয়াড্রজিলিয়নথ ভাগ। (১ সেকেন্ডের ০. ০০০০০০০০০০০০০০১ ভাগ)

ফেমটোসেকেন্ড ট্রানজিয়েন্ট ইমেজিং সিস্টেমে কোনো বস্তুতে আলো পড়লে সেটি ছড়িয়ে পড়ে মেঝে বা দেয়ালের মতো তলেও। ফলে আড়ালে লুকানো যে কোনো বস্তুর ছবি ফুটে ওঠে ক্যামেরায়।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger