ওয়াই-ফাই রেডিয়েশন-এ গাছের মৃত্যু

|

সম্প্রতি ডাচ গবেষকরা জানিয়েছেন, ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে নির্গত হওয়া রেডিয়েশন বড় বড় গাছের মৃত্যুর কারণ হতে পারে। ওয়্যারলেস রাউটারের নিকটে গাছ লাগানো হলে গাছের শাখা এবং পাতা ঝরে যায়। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

গবেষকদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ওয়াই-ফাই থেকে নির্গত রেডিয়েশন কেবল গাছেরই নয়, মানুষের শরীরেও প্রভাব ফেলতে পারে।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, নেদারল্যান্ডের একটি গ্রামে বড় বড় অ্যাশ ট্রি গুলোতে এক ধরনের অস্বাভাবিকতা লক্ষ্য করে সরকারিভাবে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিলো। আর সেই গাছগুলোর গবেষণা করে দেখা গেছে ওয়াই-ফাই রেডিয়েশনের কারণেই মারা যাচ্ছে গাছগুলো।

গবেষকরা জানিয়েছেন, ওয়াই-ফাই নেটওয়ার্ক উৎসের নিকটে থাকা গাছগুলোর পাতায় সীসার মতো এক ধরনের উজ্জ্বল প্রলেপ পড়ে। তাতে পাতা মারা যায়। রেডিয়েশনের ফলে গাছে ফলের বৃদ্ধিও কমে যায়।

জানা গেছে, নেদারল্যান্ডের শহুরে এলাকায় শতকরা ৭০ ভাগ গাছেই রেডিয়েশজনিত সমস্যা দেখা গেছে। তবে যেদিকে অধিক বনাঞ্চল এবং ঘন গাছ সেদিকে এই প্রভাব পড়েনি।

ডাচ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, এটি প্রাথমিক ফল। তবে এই বিষয়টি এখনও নিশ্চিত নয়।
২০০৭ সালের বিবিসি প্যানারোমা ডকুমেন্টারিতে দেখানো হয়েছিলো মোবাইল ফোন রেডিয়েশনের চেয়ে ওয়াই-ফাই রেডিয়েশনের স্তর ৩ গুন বেশি।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger