পর্নো সাইটগুলো আসলে ওয়েব ফাঁদ

|

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা জনপ্রিয় অ্যাডাল্ট এন্টারটেইনমেন্ট বিষয়ক ৪৮৫ টি ওয়েবসাইটে বাগ বা ত্রুটি খুঁজে পেয়েছেন। এসব বাগের মাধ্যমে ওয়েঢবসাইটগুলো ইন্টারনেট ব্যবহারকারীর আচরণ ট্র্যাক করে এবং সুযোগ অনুসারে নির্দিষ্ট অ্যাড দিয়ে দেয়। খবর বিবিসি অনলাইনের।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া স্যান ডিয়োগো-এর গবেষকরা জানিয়েছেন, বাগযুক্ত এসব ওয়েবসাইটে ঢুকলে ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য হ্যাকারদের কাছে চলে যায়। ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব হিস্টি সহ অন্যান্য ওয়েবসাইট ব্রাউজিংবিষয়ক অনেক তথ্য হ্যাকারকে জানিয়ে দেয়। আর সুযোগ বুঝে প্রতারণামুলক বিভিন্ন বিজ্ঞাপন ইন্টারনেট সাইটে ব্যবহারকারীকে দেখাতে থাকে।

জানা গেছে, গবেষকরা প্রায় ৫০ হাজার ওয়েবসাইট পরীক্ষা করে দেখেছেন। এতে দেখা গেছে ৪৮৫ টি সাইট এই বাগযুক্ত। অন্যদিকে ৬৩টি সাইট ব্রাউজিং হিস্ট্রি কপি করে রাখে এবং ৪৬টি সাইট সরাসরি তা হাইজ্যাক করে।

গবেষকরা জানিয়েছেন, জনপ্রিয় অ্যাডাল্ট সাইট ‘ইউপর্ন’ও এই বাগযুক্ত।

গবেষকরা জানিয়েছেন, ওয়েব ব্রাউজার সাফারি, গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্সের সাম্প্রতিক সংস্করণ ব্যবহার করলে এই বাগ আক্রমণের সমাধান হবে। তবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের জন্য ‘প্রাইভেট ব্রাউজিং’ সিলেক্ট করে নিতে হবে।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger