মাথার পেছনে আরেক চোখ

|

সম্প্রতি নিউ ইয়র্ক ইউনিভার্সিটির একজন প্রফেসর তার মাথার পেছনে বৃদ্ধাঙ্গুলির সমান একটি ক্যামেরা বসিয়ে নিয়েছেন। জানা গেছে, একটি আর্ট প্রকল্পের অংশ হিসেবেই এই ক্যামেরা বসিয়েছেন তিনি। তার উদ্দেশ্য হলো পেছন দিক থেকে মানুষের অভিব্যক্তি তুলে আনা। খবর সিএনএন-এর।

দোহা মিউজিয়ামের একটি আর্ট প্রকল্পের অংশ হিসেবে মাথার পেছনে ক্যামেরা বসিয়েছেন ইরাকি বংশদ্ভুত নিউ ইয়র্ক ইউনিভার্সিটির টিস্ক স্কুল অফ দ্যা আর্টস এর প্রফেসর ওয়াফা বিলাল।

জানা গেছে, মাথার পেছনে ক্যামেরা বসিয়ে অগোচরে মানুষের প্রকাশভঙ্গি তুলে আনার এই প্রকল্পটির নাম  ‘দ্যা থার্ড আই’। এই প্রকল্পের কার্যপদ্ধতি হিসেবে প্রফেসর বিলালের মাথার পেছনে বসানো টাইটেনিয়ামের একটি প্লেটে রাখা আছে ক্যামেরা যা প্রতি মিনিট অন্তর স্ন্যাপ শটে ছবি তুলবে। আর এই কাজ চলবে পুরো এক বছর জুড়েই।

ক্যামেরার সঙ্গে একটি কেবল যুক্ত আছে। সেই ক্যাবলটি বিলালের  কাঁধে রাখা একটি কম্পিউটারে যুক্ত আছে। ফলে তার প্রতি মূহ‚র্তের গ্লোবাল পজিশনিংও রিয়েল টাইমে জানা যাবে।

ক্যামেরায় তোলা ছবি কম্পিউটারে থেকে সরাসরি চলে যাবে মাতাফ: আরব মিউজিয়াম অফ মডার্ন আর্ট-এ। আর সেসব ছবি নিয়েই মাতাফ: আরব মিউজিয়াম অফ মডার্ন আর্ট-এ ৩০ ডিসেম্বর থেকে ‘টোল্ড/আনটোল্ড/রিটোল্ড’ নামে আর্ট এক্সিবিশন শুরু হবে।

ওয়াফা বিলাল জানিয়েছেন, মাথার পেছনে লাগানো ক্যামেরায় তোলা ছবি আমাদের অগোচরে প্রতিদিনের প্রকাশভঙ্গি তুলে আনবে। আমাদের পেছনের সন্দেহভাজনদের সহজেই তুলে আনা যাবে এই ক্যামেরার সাহায্যে।

অন্যদিকে, নিউ ইয়র্ক ইউনিভার্সিটির মুখপাত্র জন বেকম্যান জানিয়েছেন, ফ্রি এক্সপ্রেশন হিসেবে বিলালের সৃষ্টিশীল এই আর্ট ওয়ার্কের মূল্য অনেক। তবে তা এই প্রকল্পের প্রাইভেসি ইস্যুটিও যাচাই করে দেখা হচ্ছে।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger