বিয়ে নিয়ে গবেষণা

|

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, বিয়ে মানুষকে আরো সুন্দর করে তোলে। মানুষকে অনাকাক্সিক্ষত বিভিন্ন বিষয় থেকে বিরত রেখে জীবনকে অনেক বেশি সুন্দর করে তোলার কাজটি সম্পন্ন করে বিয়ে। খবর টেলিগ্রাফ অনলাইনের।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত কমেডিয়ান অ্যালান কিং একবার বলেছিলেন, বিয়ে হলো প্রাকৃতিক একটি উপায় যা আমাদের নতুন কিছুর সঙ্গে মানিয়ে নেবার যুদ্ধে জয়ী করে তোলে। সম্প্রতি মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা এই উক্তিটির যথার্থতা খুঁজে পেয়েছেন।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির মনোবিদদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ২৯ বছরের মধ্যেই বিয়ে করলে অপরাধীসুলভ আচরণ, ক্রমশ উত্তেজিত এবং আগ্রাসী হয়ে পড়া এমনকি মদ্যপানের মতো বিষয়ও এড়িয়ে চলা সম্ভব হয়। তবে, যমজদের ক্ষেত্রে তেমন কোনো প্রভাব পড়ে না বলেই গবেষকরা জানিয়েছেন।

গবেষণার ফল প্রকাশিত হয়েছে ‘আর্কাইভস অফ জেনারেল সাইক্রিয়াট্রি’ সাময়িকীতে।

গবেষক এস. আলেকজান্দ্রা বার্ট জানিয়েছেন, বিয়ের পরপরই ক্রমশ আরো বেশি সামাজিক মানুষে পরিণত হন বিবাহিতজনরা।

গবেষকরা তাঁদেও এই গবেষণায় ১৭ থেকে ২৯ বছর বয়সের মানুষ পর্যবেক্ষণ করেছেন। এতে দেখা গেছে এই ১২ বছর সময়ের ব্যবধানে ৬০ ভাগই বিয়ে করে ফেলেছেন।

জানা গেছে, বিয়ে আমাদের সামজিক করে তোলে। বিয়ের পরে একটি সন্তানের জন্ম হলে তখন আরো বেশি সহানুভূতিশীল হয়ে পড়েন দম্পতিরা। বিয়ে আমাদের সুন্দও ও মার্জিত হওয়ার শিক্ষা দেয়। নিকটজনের কাছে পাওয়া সহানুভূতি অসামাজিক হওয়ার পথ বন্ধ করে দেয়।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger