নাইন ইলেভেনে মহাশুন্য থেকে তোলা প্রথম ছবি প্রকাশ

|
নাইন ইলেভেন-এর ট্রাজেডি কেবল পৃথিবীবাসীকেই কষ্ট দেয়নি, এ কষ্ট ছুঁয়ে গিয়েছিলো মহাশুন্যেও। প্রায় এক দশক আগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ভয়াবহ হামলা করেছিলো সন্ত্রাসীরা। সে হামলায় গুড়িয়ে গিয়েছিলো এ ভবনের দুটি টাওয়ার। আর দৃশ্যটি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকেও প্রত্যক্ষ করতে পেরেছিলেন নভোচারীরা। খবর এমএসএনবিসি-এর।


সেপ্টেম্বর ১১ তারিখে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করছিলেন তিনজন নভোচারী। সেখান থেকে নিউ ইয়র্ক শহরের ছবি তোলেন তারা। তারা দেখতে পেয়েছিলেন, ম্যানহাটন এলাকা থেকে ধোঁয়ার কুণ্ডলি ওপরে উঠছে।



২০০১ সালে এ তিনজন নভোচারীর মধ্যে মার্কিন নভোচারী ছিলেন ফ্রাঙ্ক কার্লবাটসন। তিনি এ ধোঁয়ার ওঠা দৃশ্যটির কারণ ঠিক বুঝতে পারেননি। তবে, অস্বাভাবিক এ ঘটনার ছবি তিনি তুলে রেখেছিলেন।

সম্প্রতি নাইন ইলেভেন ঘটনার এক দশক স্মরণে নাসা একটি ভিডিও প্রকাশ করেছে। সে ভিডিওতে কার্লবাটসন মহাশুন্য থেকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার বিষয়ে তিনি যা প্রত্যক্ষ করেছিলেন তা বর্ণনা করেছেন।

কার্লবাটসন বলেছেন, ‘ঠিক কি হচ্ছিল আমি বুঝতে পারছিলাম না। কিন্তু আমি প্রমাদ গুণছিলাম। আমার কাছে ভালো কিছু হচ্ছিলো বলে মনে হয় নি। ম্যানহাটনের আকাশ ধোঁয়ার কুণ্ডলিতে ঢেকে যাচ্ছিল। নিজেকে বড়োই একাকী মনে হচ্ছিলো আর খুব কষ্টও পাচ্ছিলাম।’

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger