মাদারবোর্ডে লুকানো নতুন ট্রোজানের সন্ধান

|

সম্প্রতি কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান সিমানটেক-এর বিশেষজ্ঞরা কম্পিউটারের জন্য ঝুঁকিপূর্ণ নতুন একটি ট্রোজানের খোঁজ পেয়েছেন। নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, নতুন খোঁজ পাওয়া ট্রোজানটি বাসা বাঁধে বায়োসে। রুটকিট শ্রেণীর এ ম্যালওয়্যারটি চিহ্নিত করা এবং একবার আক্রমণ করলে তা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। খবর এমএসএনবিসি-এর।

সিমানটেক-এর বিশেষজ্ঞরা এ ট্রোজানটির নাম দিয়েছেন ট্রোজান ডট মেবরোমি (ঞৎড়লধহ.গবনৎড়সর)। এ ম্যালওয়্যারটি সাধারণত কোনো ভাইরাসে ক্ষতিগ্রস্ত কম্পিউটার ফাইল থেকে কম্পিউটারে স্থানান্তরিত হতে পারে। এটি বায়োস যাবার পর নিজেই বায়োসের মাস্টার বুট রেকর্ড-এ (এমবিআর) লোড হয় এবং অপারেটিং সিস্টেমের দখল নিতে শুরু করে।

বিশেষজ্ঞরা বলছেন, মেবরোমি ট্রোজানটিকে যদি মানুষের শরীরের জন্য কোনো ভাইরাসের সঙ্গে তুলনা করা হয়, সেক্ষেত্রে এটি সরাসরি রক্তপ্রবাহে কোনো সমস্যা করবে না। এটি প্রথমে হার্টে যাবে তারপর সেখান থেকে পুরো দেহের নিয়ন্ত্রণ নিতে শুরু করবে।

সিমানটেক বিশেষজ্ঞরা আরো বলেছেন, এটি যেহেতু বায়োসে লুকিয়ে থাকে, তাই অ্যান্টিভাইরাস সফটওয়্যার একে সহজে খুঁজে বের করতে পারে না। তা ছাড়াও মেবরোমিকে সরাতে হলে মাদারবোর্ডের ক্ষতি হবার শংকাও থাকে। এ ট্রোজানটিকে সরানো হলেও আবারও কম্পিউটার পরবর্তীতে চালুর সময় এর কোড ফের চালু হয়ে যায়।

কম্পিউটার ভাইরাসমুক্ত রাখতে ভালো মানের অ্যান্টিভাইরাস ব্যবহারের পরামর্শ দিয়েছেন গবেষকরা।

Blogger templates

.
Recommended Post Slide Out For Blogger